রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিক শুরু

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ২৭ জুলাই ২০২৪

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিক শুরু

ছবি: ইন্টারনেট

ফ্রান্সে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলোদ্যি গ্রেটেস্ট শো অন আর্থপ্যারিস অলিম্পিক এর উদ্বোধনী অনুষ্ঠান। শিল্প, সাহিত্য সংস্কৃতির শহর প্যারিসে এবার বসেছে ক্রীড়াঙ্গনের সবচাইতে মর্যাদার এই আসর। চলবে ১১ই আগস্ট পর্যন্ত। অলিম্পিকের ৩৩তম এই আসরে ৩২৯টি ইভেন্টে পদক জয়ের লড়াইয়ে অংশ নেবেন ২০৬টি দেশের প্রায় সাড়ে ১০ হাজার ক্রীড়াবিদ।

প্যারিস অলিম্পিকদ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর জন্য এমন রঙ্গীন সাজে ফ্রান্সতো সাজতেই পারে। প্যারিসের সিন নদীর কোল ঘেষে আইফেল টাওয়ারের মনোমুগ্ধকর দৃশ্যের সাথে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বহনের মধ্য দিয়ে শুরু হয় এবারের অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। অলিম্পিকের ইতিহাসে এবারই প্রথমবার উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয় স্টেডিয়ামের বাহিরে খোলা আকাশের নিচে, একটি নদীর ওপরে। অলিম্পিক গেমসের এবারের থিমগেমস ওয়াইড ওপেনসামনে রেখেই সাজানো হয় উদ্বোধনী অনুষ্ঠান।

বার্তা সংস্থা এএফপি জানায়, উদ্বোধনী অনুষ্ঠানের টিকিটের সর্বোচ্চ মূল্য ছিলো হাজার ৭০০ইউরো মূল্য। তবে, সিন নদীর তীর আশেপাশের ভবনের বারান্দা থেকে বিনা মূল্যেই উপভোগ করা গেছে এই অনুষ্ঠান। সব মিলিয়ে নতুন এক অভিজ্ঞতার মধ্যে দিয়েই প্যারিস অলিম্পিকের ভিনধর্র্মী উদ্বোধনী অনুষ্ঠান দেখলো বিশ্ববাসী। বাংলাদেশের হয়ে মার্চপাস্টের নৌকায় দেশের পতাকা বহন করেন আরচার সাগর ইসলাম এবং নারী ক্রীড়াবিদ সাঁতারু সোনিয়া খাতুন।

অ্যাথলিট্সদের মার্চ পাস্টের পাশাপাশি উদ্বোধনী অনুষ্ঠানকে জাকজমকপূর্ণ করে তুলতে স্টেজ মাতিয়েছেন আমেরিকান পপ সঙ্গীত তারকা লেডি গাগা। ফ্যাশন শো, নাচ গানের মধ্য দিয়ে ফ্রান্সের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য তুলে ধরেছেন ফরাসি তারকা শিল্পীরা। আয়োজক দেশ হিসেবে মার্চপাস্টের শেষ দল হিসেবেই অংশ নেয় ফরাসি অ্যাথলিট্সরা।

মার্চপাস্ট শেষে বিশেষ প্রযুক্তির সাহায্যে, এক ধাতব ঘোড়ার পিঠে চড়ে অলিম্পিকের পতাকা নিয়ে আইফেল টাওয়ারের নিচে মূল মঞ্চে ছুটে আসেন এক অ্যাথলেট। দৃষ্টিনন্দন আলোকসজ্জার মাঝে আরো একবার প্রদর্শিত হয় অংশগ্রহনকারী দেশগুলোর পতাকাও। এরপর মঞ্চে কথা বলেন ফ্রান্সের তিনবারের অলিম্পিক চ্যাম্পিয়ন টনি এস্তাগুয়েত।

এরপর, বিশ্বকাপ জয়ী ফরাসী কিংবদন্তি ফুটবল তারকা জিনেদিন জিদান অলিম্পিকের মশাল তুলে দেন দেশটির কিংবদন্তি টেনিস তারকা রাফায়েল নাদালের হাতে। নাদালের হাত থেকে এই মশাল কয়েকজন ক্রীড়াবিদের হাত ঘুরে স্টেডিয়ামের বাইরে স্থাপিত বিশেষ একটি বেলুনের কাছে নেয়া হয়। পরে দুজন ক্রীড়াবিদ বেলুনে স্থাপিত মশাল জ্বালালে শুরু হয়ে যায় অলিম্পিকের ৩৩তম আসরের।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়