বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ত্রাণের টাকার হিসাব নিয়ে সমালোচনার জবাব দিলেন সমন্বয়ক হাসনাত

জাতীয় ডেস্ক

প্রকাশিত: ১৭:৪১, ১৫ সেপ্টেম্বর ২০২৪

ত্রাণের টাকার হিসাব নিয়ে সমালোচনার জবাব দিলেন সমন্বয়ক হাসনাত

ছবি সংগৃহীত

সম্প্রতি বন্যাদুর্গতদের জন্য তহবিল ত্রাণ সংগ্রহে গড়ে তোলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন টিএসসি থেকে শুরু করে দেশব্যাপী ব্যাপকভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনা করে।গণত্রাণনামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত ত্রাণ সংগ্রহের কর্মসূচি প্রথমে প্রশংসিত হলেও, বৈষম্যবিরোধী ছাত্রনেতারা জেলা বিভাগীয় পর্যায়ে ভ্রমণ শুরু করলে ত্রাণের টাকার হিসাব নিয়ে সমালোচনা শুরু হয়।

এবার সমালোচনার জবাব দিয়েছেন আন্দোলনের অন্যতম নেতা সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। শনিবার (১৪ সেপ্টেম্বর) নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে তিনি সমালোচকদের উদ্দেশ্যে বিস্তারিত ব্যাখ্যা দেন এবং তাদের অবস্থান স্পষ্ট করেন।

হাসনাত জানান, গত সেপ্টেম্বর এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে টিএসসির ত্রাণ কর্মসূচির আয়ব্যয়ের বিস্তারিত হিসাব জানানো হয়েছিল। ব্যয় বাদে বাকি অর্থ সুরক্ষিতভাবে সংরক্ষিত রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাংক শাখা এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। অর্থটি বর্তমানে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক এবং ইসলামি ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় সংরক্ষিত।

তিনি আরও বলেন, ‘এই টাকা সংরক্ষণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক, একজন নারী শিক্ষার্থী এবং একজন ছাত্রের নামে যৌথ একটি বিশেষ ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। যেখানে তাদের তিনজনের সম্মিলিত স্বাক্ষর ছাড়া টাকা উত্তোলন করা সম্ভব নয়। এখন পর্যন্ত সেই অ্যাকাউন্ট থেকে কোনো টাকা উত্তোলন করা হয়নি।

হাসনাত স্বচ্ছতার প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, ‘আমরা ত্রাণ কার্যক্রমের আয়ব্যয়ের ওপর একটি অডিট করছি। আগামী কয়েকদিনের মধ্যে সেই অডিট রিপোর্ট প্রকাশ করা হবে, ইনশাআল্লাহ।

তিনি গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানিয়ে বলেন, ‘আমরা সবসময় গঠনমূলক সমালোচনা গ্রহণে আগ্রহী। যদি কোনো ভুল বোঝাবুঝি থেকে থাকে, তা আমাদের জানানো হলে আমাদের কাজ আরও কার্যকর হবে।

ত্রাণ কার্যক্রমের স্বচ্ছতা নিয়ে যেসব প্রশ্ন উঠেছে, এই স্ট্যাটাসে সেসবের সুনির্দিষ্ট জবাব দিয়েছেন হাসনাত। তিনি তার বক্তব্যে আগামীর বাংলাদেশকে স্বচ্ছতা জবাবদিহিতার মডেল হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই নেতার বক্তব্যে স্পষ্ট হয়েছে যে, তাদের মূল লক্ষ্য ত্রাণ কার্যক্রমের স্বচ্ছতা এবং জনগণের আস্থা রক্ষা করা।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়