বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

জাতীয় ডেস্ক

প্রকাশিত: ১৩:০১, ১৫ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৬:৪৮, ১৫ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ছবি সংগৃহীত

বাংলাদেশের উন্নয়নে অন্তর্বর্তী সরকারের আর্থিক খাতে কারিগরি সহযোগিতার জন্য বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার ( হাজার ৩শ ৯০ কোটি) সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা (ইউএসএআইডি)

রবিবার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অর্থ বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের ঙ্গে মার্কিন প্রতিনিধিদলের বৈঠক শেষে তথ্য জানান ইউএসএআইডির উপসহকারী প্রশাসক অঞ্জলি কাউর।

তিনি বলেন, আমরা সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছি, যার আওতায় সরকারের অগ্রাধিকার খাতে ২০০ মিলিয়ন ডলারের সহায়তা দেওয়া হবে। আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে চাই। আমরা এখন চুক্তি অনুযায়ী কাজ করবো। চুক্তি মূলত সরকারের অগ্রাধিকারমূলক কাজগুলো এগিয়ে নেওয়ার জন্য।

অঞ্জলি কৌর আরও বলেন, এই চুক্তিটি বাংলাদেশের জনগণের অন্তর্ভূক্তিমূলক সমৃদ্ধির জন্য ভূমিকা রাখবে। এর মানে অর্থনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধি করা। আমরা স্বাস্থ্য, শাষন ব্যবস্থার দিকে গুরুত্ব দিচ্ছি। তরুণদের ক্ষমতায়ন নিশ্চিত করে তারা যাতে দেশের জন্য ভূমিকা রাখতে পারে সেদিকে নজর দিচ্ছি। বাংলাদেশের জনগণ এখানে মূল অগ্রাধিকার। আমি . ইউনূসসহ অন্যান্য উপদেষ্টাদের ধন্যবাদ জানাতে চাই। তাদের সঙ্গে খুবই গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। আমরা সামনে একসঙ্গে আরও কাজ করার প্রত্যাশা করছি।

বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের সময়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের অংশ হতে পেরে ভালো লাগছে বলেও জানান অঞ্জলি কৌর।

সুশাসন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, সামাজিক; মানবিক অর্থনৈতিক সুযোগ বৃদ্ধি খাতে যুক্তরাষ্ট্র অর্থ অনুদান দিয়েছে জানিয়ে অর্থ উপদেষ্টা বলেন, বিদেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনাসহ কয়েকটি বিষয়েও আলোচনা হয়েছে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে। বাংলাদেশের আর্থিক খাত সংস্কারে কাজ করবে যুক্তরাষ্ট্র। বিষয়ে আশ্বাসও দিয়েছে প্রতিনিধি দলটি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়