মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

দেশ সংস্কারে সচিবদের প্রধান উপদেষ্টার যেসব নির্দেশনা

জাতীয় ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ৪ সেপ্টেম্বর ২০২৪

দেশ সংস্কারে সচিবদের প্রধান উপদেষ্টার যেসব নির্দেশনা

ছবি সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা . মুহাম্মদ ইউনূস সচিবদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে সংস্কার কর্মসূচি প্রণয়নে প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা মতামত গ্রহণসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা।

বুধবার ( সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে বৈঠকে নির্দেশনা দেন তিনি। অন্তর্বর্তী সরকার গঠনের পর এটি সচিবদের সঙ্গে প্রধান উপদেষ্টার প্রথম বৈঠক।

নির্দেশনাগুলো হলো:

. সংস্কার কর্মসূচি প্রণয়নে প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা মতামত গ্রহণ করতে হবে।

. জুলাইআগস্ট গণঅভ্যুত্থানে ছাত্রজনতা বৈষম্যহীন মানবিক দেশ গড়ার যে প্রত্যয়, ভয়হীন চিত্ত আমাদের উপহার দিয়েছে, তার ওপর দাঁড়িয়ে বিবেক ন্যায়বোধে উজ্জীবিত হয়ে আমাদের স্ব স্ব ক্ষেত্রে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা নিয়ে নতুন বাংলাদেশ গড়তে হবে।

. নতুন বাংলাদেশ গড়ার জন্য গৎবাঁধা চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে, চিন্তার সংস্কার করে, সৃজনশীল উপায়ে জনস্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি কার্যক্রম পরিচালনা করতে হবে।

. দুর্নীতির মূলোৎপাটন করে, সেবা সহজিকরণের মাধ্যমে জনগণের সর্বোচ্চ সন্তুষ্টি অর্জন করতে হবে।

. সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে।

. সরকারি ক্রয়ে যথার্থ প্রতিযোগিতা নিশ্চিত করতে হবে এবং স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ দূর করতে হবে।

. সৃষ্টিশীল, নাগরিকবান্ধব মানসিকতা নিয়ে প্রতিটি মন্ত্রণালয় বা বিভাগ স্বল্প, মধ্য দীর্ঘমেয়াদি সংস্কার কর্মসূচির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা দাখিল করবে, যা নিয়মিত মূল্যায়ন বা পরিবীক্ষণ করা হবে।

. ছাত্রজনতার গণঅভ্যুত্থানে সৃষ্ট নতুন বাংলাদেশ নিয়ে বিশ্বব্যাপী যে আগ্রহ, ইতিবাচক ধারণা তৈরি হয়েছে, দেশের স্বার্থে তা সর্বোত্তম উপায়ে কাজে লাগাতে হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়