মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আজ উদ্ভট গান শোনার দিন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:০৪, ২৪ আগস্ট ২০২৪

আজ উদ্ভট গান শোনার দিন

ছবিঃসংগৃহীত

সব গান সবার কাছে প্রিয় হয় না। কেউ ভালোবাসেন রবীন্দ্রসংগীত আবার কেউ ভালোবাসেন রকম গান। কারও পছন্দ আধুনিক গান আবার কারও পছন্দ পপ গান। কখনো হৃদয় কাড়ে গানের ভাষা আবার কখনো মূল আবেদন থাকে সুরে। তাই ভীনদেশি, বিদেশি ভাষার গান শুনেও সময়কে রাঙিয়ে তোলে মানুষ। গানের কথা যদি মনের কথা হয়, সে গান নিজের গান মনে হয়। গানের সুর যদি হৃদয়ের গহীন ছুঁয়ে যায়, সেই সুর প্রাণের সুর মনে হয়।

ভিন্ন ভিন্ন বাদ্যযন্ত্রের ব্যবহার— গানের সুরে অভিনবত্ব যোগ করে। তবে গান শোনাও অনেকটা অভ্যাসের ব্যাপার। কেউ কেউ পরিচিত গানের বাইরে কোনো গান শুনতে চান না। মনোযোগ না দিলে সুন্দরকেও অসুন্দর মনে হয়। আজ কিন্তু সেই দিন যেদিন আপনি অপরিচিত কোনো গানের সুরে মন ভাসাতে পারেন। আর অচেনা সুরের গান শোনার দিন। আজ ২৪ আগস্ট, আন্তর্জাতিক উদ্ভট সংগীত দিবস।

এই দিনে এমন গান শুনতে পারেন যা আপনার কাছে উদ্ভট মনে হয়। হতে পারে কিছু সময়ের মধ্যে সেই সুরই আপনার ভালো লেগে যেতে পারে। যে গান উদ্ভট গান বলে মনে হয় সেই গান শুনলে আপনার উদারতা বাড়তে পারে, গ্রহণ ক্ষমতা বাড়তে পারে।

জানা যায়, আন্তর্জাতিক উদ্ভট বা অদ্ভুত সংগীত দিবসের প্রচলন করেছিলেন আমেরিকান সংগীতশিল্পী ও সুরকার প্যাট্রিক গ্র্যান্ট। ১৯৯৭ সালের ২৪ আগস্ট তার প্রথম অ্যালবাম প্রকাশ হয়। গানের ক্ষেত্রে প্যাট্রিকের মূলমন্ত্র হলো ‘পূর্বসংস্কার না রেখে উদার হৃদয়ে গান শোনো।’

তথ্যসূত্র: ডেজ অব দ্য ইয়ার অবলম্বনে

এনপি/আর

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়