বুধবার ২৩ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ষোড়শ সংশোধনী বাতিলের রায় বহাল

আদালত ডেস্ক

প্রকাশিত: ১৫:১১, ২০ অক্টোবর ২০২৪

ষোড়শ সংশোধনী বাতিলের রায় বহাল

ছবি সংগৃহীত

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা বহাল রেখে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি হয়েছে। ফলে বহাল থাকবে ষোড়শ সংশোধনী বাতিলের রায়। বিচারপতিদের অপসারণের ক্ষমতা এখন থেকে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে থাকবে।

রবিবার (২০ অক্টোবর) প্রধান বিচারপতি . সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে বিচারপতির আপিল বেঞ্চে ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি শেষে আদেশ দেন। রায়ের ফলে দীর্ঘ আট বছর পর নিষ্পত্তি হলো গুরুত্বপূর্ণ রিভিউ আপিল।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। রিটকারীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

উল্লেখ্য, দেশের প্রথম সংবিধানে সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা রাখা হয় সংসদের হাতে। পরে ১৯৭৫ সালে সংবিধানের চতুর্থ সংশোধনীতে তা রাষ্ট্রপতির হাতে দেওয়া হয়। পঞ্চম সংশোধনীতে বিচারক অপসারণে নিষ্পত্তির দায়িত্ব দিতে গঠন করা হয় সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল।

পঞ্চম থেকে পঞ্চদশ সংশোধনী পর্যন্ত বিচারপতি অপসারণ নিয়ে আর নতুন কোনো সংশোধনী আসেনি।

তবে ২০১৪ সালে ষোড়শ সংশোধনীতে বিচারপতি অপসারণের ক্ষমতা দেওয়া হয় জাতীয় সংসদকে। তবে এর বৈধতা নিয়ে রিট করলে চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালে হাইকোর্টের বিশেষ বেঞ্চ তা অবৈধ ঘোষণা করে রায় দেন। এই রায়ের বিরুদ্ধে ২০১৭ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ। পরে আপিলটি খারিজ করে রায় দেন তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ বেঞ্চ।

ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা চেয়ে ২০১৭ সালের ২৪ ডিসেম্বর আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়