শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, কার্তিক ৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ভারতের হরিয়ানায় বিজেপি জম্মু-কাশ্মীরে কংগ্রেস জোট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৯, ৯ অক্টোবর ২০২৪

ভারতের হরিয়ানায় বিজেপি জম্মু-কাশ্মীরে কংগ্রেস জোট

ছবি সংগৃহীত

ভারতের হরিয়ানা রাজ্যে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে চলেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। বিধানসভা নির্বাচনে এবারও রাজ্যটিতে নিজেদের দাপট ধরে রেখেছে দলটি। নির্বাচনের বুথফেরত জরিপে সেখানে বিজেপি ১০ বছরের কর্র্তৃত্ব হারাতে চলেছে বলে পূর্বাভাস দেওয়া হলেও ভোট গণনায় সে চিত্র পাল্টে গেছে। তবে হরিয়ানায় জিতলেও, জম্মু কাশ্মীরের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের কাছে ভরাডুবি হয়েছে বিজেপির।

হরিয়ানার বিধানসভায় আসনসংখ্যা ৯০টি। নির্বাচনে ৫১টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীনরা। অন্যদিকে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস পেয়েছে ৩৭টি আসন। দুটি আসনে জয় পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। রাজ্যটিতে সরকার গঠনে প্রয়োজন হয় ৪৬ আসনের সংখ্যাগরিষ্ঠতার। ফলে বুথফেরত জরিপ ভুল প্রমাণ করে এখন তৃতীয়বারের মতো হরিয়ানায় সরকার গঠনের পথে রয়েছে বিজেপি। বেশ কয়েকটি বুথফেরত জরিপের পূর্বাভাসে বলা হয়েছিল, হরিয়ানায় কংগ্রেস ৫৫টি আসনে জিততে পারে। আর বিজেপি পেতে পারে ২৬টি আসন। শুরুতে পিছিয়ে থাকলেও পরে কংগ্রেসকে টপকে যায় বিজেপি। অন্যান্য রাজ্যের নির্বাচনরে আগে হরিয়ানার জয় ভারতীয় জনতা পার্টির বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।

এদিকে এক দশক পর ভারতের কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে জম্মু-কাশ্মীরকে দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা হারানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু কাশ্মীর। বিশেষ মর্যাদা প্রদানকারী ধারাটি বাতিলের মাধ্যমে রাজ্যটিকে জম্মু কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। ফলে এবার পূর্ণ রাজ্য হিসেবে নয়, কেন্দ্রশাসিত একটি অঞ্চল হিসেবে সেখানে ভোট হয়।

হরিয়ানার মতো বুথফেরত জরিপে এখানেও এগিয়ে ছিল কংগ্রেস-এনসি জোট। হরিয়ানায় না পারলেও, জম্মু কাশ্মীরের বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে সরকার গঠন করতে যাচ্ছে জোটটি। জম্মু-কাশ্মীর বিধানসভার মোট আসন ৯০টি। এর মধ্যে ৪৯টিতে জয় পেয়েছে কংগ্রেস-এনসি। তার বিপরীতে বিজেপি পেয়েছে ২৯টি আসন। আর ৩টি আসনে জয় পেয়েছে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিপি। এনসি-কংগ্রেস জোটের ঝুলিতে গেছে ৩৮ শতাংশ ভোট। আর বিজেপি পেয়েছে ২৬ দশমিক ৭২ শতাংশ ভোট। এখানেও সরকার গঠনে ৪৬টি আসনের দরকার হয়।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়