বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রধানমন্ত্রীর নিয়োগকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪০, ৮ সেপ্টেম্বর ২০২৪

প্রধানমন্ত্রীর নিয়োগকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল ফ্রান্স

ছবি সংগৃহীত

মধ্য-ডানপন্থি মিশেল বার্নিয়েকে ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের সিদ্ধান্তের প্রতিবাদে স্থানীয় সময় শনিবার বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। বামপন্থি দলগুলো ম্যাক্রোঁর বিরুদ্ধে আইনসভা নির্বাচনে কারচুরির অভিযোগ এনেছে।

বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের প্রতিক্রিয়ায় শনিবার বামপন্থি দলের নেতা, ইউনিয়ন ছাত্র সংগঠনগুলো ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছে। একইসঙ্গে পহেলা অক্টোবর সম্ভাব্য ধর্মঘট পালনের ঘোষণাও দেন তারা।

এদিকে, নিয়োগ পেয়েই জাতীয় ঐক্য সরকার গড়ে সংসদে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের অঙ্গীকার করেছেন নবনিযুক্ত প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ে। সরকার প্রধান হিসেবে প্রথম সাক্ষাৎকারে শুক্রবার রাতে তিনি বলেছিলেন, স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তার সরকারে ম্যাক্রোঁর শিবিরের সদস্যদের অন্তর্ভুক্ত করা হবে এবং তিনি বামপন্থিদের থেকেও কিছু সদস্য চাচ্ছেন।

অর্থনৈতিক ঘাটতি কমাতে ইউরোপীয় কমিশন বন্ড মার্কেটের চাপের মধ্যে রয়েছে ফ্রান্স। তাই বার্নিয়ারের সামনে সংস্কার এবং ২০২৫ সালের বাজেট পরিচালনা এখন একটি বড় চ্যালেঞ্জ।

ফ্রান্সের আধুনিক রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হলেন ৭৩ বছর বয়সি বার্নিয়ে। একজন রক্ষণশীল ইউরোপীয় ইউনিয়নের সাবেক ব্রেক্সিট আলোচক বার্নিয়েকে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়্যেল ম্যাক্রোঁ। প্রায় দুই মাসের অনিশ্চয়তার পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাকে নিয়োগ দেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়