মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

নারীর প্রতি সহিংসতা ক্ষমার অযোগ্য, কঠোর করা হচ্ছে আইন: মোদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৯, ২৫ আগস্ট ২০২৪

নারীর প্রতি সহিংসতা ক্ষমার অযোগ্য, কঠোর করা হচ্ছে আইন: মোদি

ছবিঃসংগৃহীত

নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলকাতার নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় দেশজুড়ে বিক্ষোভের মধ্যে রোববার (২৫ আগস্ট) সংক্রান্ত আইন আরও কঠোর করার ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী।

রোববার মহারাষ্ট্রের জলগাঁওয়ে লাখপতি দিদি সম্মেলনে মোদি আরও বলেন, ‘নারীর নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। আমি আবারও প্রতিটি রাজ্য সরকারকে বলব, নারীদের বিরুদ্ধে অপরাধ ক্ষমার অযোগ্য। অপরাধী যেই হোক না কেন, তাদের রেহাই দেয়া উচিত নয়।

প্রধানমন্ত্রী মোদি আরও বলেন, ‘নারীর প্রতি সহিংসতাকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে আমরা আইন শক্তিশালী করছি।

মোদি বলেন, অপরাধীদের যেমন ছাড় দেয়া হবে না তেমনি যে কেউ তাদের সহায়তা করবে তাদেরও ছাড়া হবে না। হাসপাতাল, স্কুল, সরকার বা পুলিশ যেই হোক না কেন, কোনও স্তরে অবহেলা সহ্য করা হবে না। এর সঙ্গে  জড়িত প্রত্যেককে জবাবদিহি করতে হবে।

প্রধানমন্ত্রী মোদি এদিনলাখপতি দিদিসনামে স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সদস্যরা যারা বার্ষিক লাখ রুপি আয় করছেন; তাদের সঙ্গে মতবিনিময় করেন।

অনুষ্ঠানে মোদি বলেন, ‘আজ দেশের এত বিপুল সংখ্যক বোন-কন্যা এখানে। আমি আপনাদের বিশেষভাবে বলতে চাই, আগে এমন অভিযোগ ছিল যে সময়মতো এফআইআর নথিভুক্ত করা সম্ভব হয়নি, সময়মতো শুনানি হয়নি, মামলা বিলম্বিত হতো। আমরা ভারতীয় ন্যায় সংহিতায় এরকম অনেক বাধা দূর করেছি। এতে নারী শিশু নির্যাতন নিয়ে একটি পুরো অধ্যায় তৈরি করা হয়েছে। ভুক্তভোগী নারীরা যদি থানায় যেতে না চান, তাহলে তারা বাড়ি থেকে একটি -এফআইআর নথিভুক্ত করতে পারেন।

জলগাঁও ইভেন্টে প্রধানমন্ত্রী মোদী বলেন, তার সরকার স্বাধীনতার পর থেকে আগের সমস্ত সরকারের তুলনায় গত ১০ বছরে নারীদের জন্য অনেক বেশি কাজ করেছে।

২০১৪ সাল পর্যন্ত নারীদের আত্মনির্ভরশীল করতে কাজ করা গোষ্ঠীগুলোকে ২৫ হাজার কোটিরও কম রুপি ঋণ দেয়া হয়েছিল। কিন্তু গত ১০ বছরে লাখ কোটি রুপি দেয়া হয়েছে বলে জানান মোদি।

কলকাতার আর জি কর সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন জুনিয়র নারী ডাক্তারকে ধর্ষণের পর হত্যার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। ডিউটি শেষে সেমিনার কক্ষে বিশ্রাম নিতে যাওয়ার পর বর্বরতার শিকার হন ওই চিকিৎসক। এতে করে কাজের জায়গায় নারীদের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস এবং বিজেপি নেতাদের মধ্যে তিক্ত রাজনৈতিক লড়াই শুরু হয়েছে।

 সূত্র: এনডিটিভি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়