মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ব্রাজিলে দাবানলে ২জনের মৃত্যু, ৩০ শহরে উচ্চ সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ২৫ আগস্ট ২০২৪

ব্রাজিলে দাবানলে ২জনের মৃত্যু, ৩০ শহরে উচ্চ সতর্কতা

ছবিঃসংগৃহীত

ব্রাজিলে ভয়াবহ দাবানল দ্রুত বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে দাবানলে ২জনের মৃত্যু হয়েছে। এ অবস্থায় ৩০টি শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া দাবানল মোকাবিলা করার জন্য সাও পাওলো রাজ্য সরকার একটি ক্রাইসিস ক্যাবিনেট গঠন করেছে।

রোববার (২৫ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, দাবানল থেকে ছড়িয়ে পড়া অগ্নিকাণ্ডে ২ জনের প্রাণহানি ঘটেছে। এবং দেশটির রাজধানী সাও পাওলো ধূসর কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে।

স্থানীয় সরকার জানিয়েছে, উরুপেস শহরের একটি শিল্প কারখানার দুই কর্মচারী শুক্রবার আগুন নেভানোর সময় মারা গেছেন। তবে এই ঘটনার আরও বিস্তারিত বিবরণ দেওয়া হয়নি বলে রয়টার্স জানিয়েছে। বিভিন্ন এলাকায় ধোঁয়া ছড়িয়ে পড়ছে, যা মানুষের স্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর। এ ধোঁয়ার যার ফলে শ্বাসযন্ত্রের সমস্যা এবং কার্ডিওভাসকুলার রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

প্রাদেশিক সরকার সতর্ক করে জানায়, বনে দাবানল দমকা বাতাস থেকে আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। গাছপালার পাশাপাশি বিশাল এলাকাও ধ্বংস করতে পারে এই দাবানল।

এদিকে গভর্নর টারসিসিও ডি ফ্রেইটাস সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেছেন, বর্তমানে আমাদের ৩০টি শহরে বড় ধরনের অগ্নিকাণ্ডের জন্য উচ্চ সতর্কতা জারি করা হয়েছে এবং আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছি।

ব্রাজিল সম্প্রতিল বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে। গত মাসে দেশটির প্যান্টানাল জলাভূমি বড় ধরনের দাবানল এবং রিও গ্র্যান্ডে ডো সুল প্রদেশ ব্যাপক বন্যার সম্মুখীন হয়েছে। এরপরই এ মাসে আবারও ভয়াবহ দাবানলে বিপর্যস্ত দেশটি।

এনপি/আর

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়