রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

চীনা কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ১৩ জুলাই ২০২৪

চীনা কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

ছবি: ইন্টারনেট

ধর্মীয় সংখ্যালঘু জাতিগত সম্প্রদায়ের ওপর দমন-পীড়নে জড়িত থাকার অভিযোগে চীনের কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক প্রেস বিজ্ঞপ্তিতে স্থানীয় সময় শুক্রবার তথ্য জানায়।

তবে কারা এই ভিসানীতির আওতায় পড়েছেন তাদের নাম জানানো হয়নি। পররাষ্ট্র দপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র চীনে মানবাধিকার রক্ষায় জবাবদিহিতার দাবি অব্যাহত রেখেছে। এরই প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্র দপ্তর ধর্মীয় সংখ্যালঘু জাতিগত সম্প্রদায়ের দমন-পীড়নে জড়িত থাকায় দেশটির কর্মকর্তাদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, জিনজিয়াংয়ে চলমান গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধ, হংকংয়ে মৌলিক স্বাধীনতার অবক্ষয়, তিব্বতে ক্রমাগত মানবাধিকার লঙ্ঘন চলছে। মানবাধিকারের প্রতি শ্রদ্ধা সুরক্ষার জন্য চীন কোনো প্রতিশ্রুতি পালন করেনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনকে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রে উল্লেখ করা নীতিগুলো মেনে চলার জন্য আহ্বান জানাই। যেসব নাগরিক আটক হয়েছেন নিঃশর্তভাবে তাঁদের মুক্তি দেওয়ার আহ্বান জানাই আমরা। অভিবাসন জাতীয়তা আইনের একটি ধারা অনুসারে ভিসায় বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনসহ নানা অভিযোগে বিশ্বের অনেক দেশের কর্মকর্তাদের ওপর প্রায় ভিসানীতি আরোপ করে যুক্তরাষ্ট্র।  

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়