রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫২, ৬ জুলাই ২০২৪

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

ছবি: ইন্টারনেট

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারকে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। আজ শুক্রবার বাকিংহাম প্যালেসে রাজার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে রাজা তৃতীয় চার্লস তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এরপর লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করতে যান। রাজার সঙ্গে সাক্ষাতের পর বাকিংহাম প্যালেস একটি ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা গেছে, রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন।

এর আগে কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাকের পদত্যাগপত্র গ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস।

আজ শুক্রবার যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে ৬৪৭ আসনের মধ্যে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসনে জয়। ব্রিটেনে সরকার গঠন করতে ৩২৬ আসন প্রয়োজন হয়। ফলে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। এই নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘ ১৪ বছর পর ভরাডুবি ঘটল কনজারভেটিভ পার্টির।

প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর কিয়ার স্টারমার প্রথম ভাষণে বলেন, ‘শিগগিরই পরিবর্তন শুরু হবে। কোনো সন্দেহ নেই যে আমরা ব্রিটেনকে নতুন করে গড়ব। তবে দেশ পরিবর্তন করা সুইচ টেপার মতো বিষয় নয়। এর জন্য সময় দিতে হয়।

ব্রিটেনের নতুন এই প্রধানমন্ত্রী বলেন, ‘নতুন নতুন বিদ্যালয় তৈরি করতে হবে। নতুন অবকাঠামো নির্মাণ করতে হবে। আমার মতো খেটে খাওয়া পরিবারগুলো যাতে জীবন চালাতে পারে সেই ব্যবস্থাও করতে হবে।

৬১ বছর বয়সী স্টারমার বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রশংসা করে বলেন, ‘লিস ট্রাসের আকস্মিক পদত্যাগের পর এক বিপর্যয়কর মুহূর্তে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছিলেন ঋষি সুনাক। আমাদের দেশের প্রথম ব্রিটিশএশীয় প্রধানমন্ত্রী হিসেবে তাঁর কৃতিত্ব অবদানকে অবমূল্যায়ন করা উচিত নয়। তিনি তাঁর নেতৃত্বে যে কঠোর পরিশ্রম নিষ্ঠার স্বাক্ষর রেখেছেন, তার জন্য আমরা তাঁকে সম্মান জানাই।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়