রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রধানমন্ত্রীত্ব ছাড়লেন ঋষি সুনাক, দল থেকেও পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৭, ৬ জুলাই ২০২৪

প্রধানমন্ত্রীত্ব ছাড়লেন ঋষি সুনাক, দল থেকেও পদত্যাগের ঘোষণা

ছবি: ইন্টারনেট

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দিয়েছেন ঋষি সুনাক। এরপর তিনি সস্ত্রীক বাকিংহাম প্যালেস ছেড়েছেন। আজ শুক্রবার ব্রটিশ সংবাদমাধ্যম বিবিসি তথ্য জানিয়েছে।

বাকিংহাম প্যালেসের বরাত দিয়ে বিবিস জানিয়েছে, এরই মধ্যে বাকিংহাম প্যালেসের প্রধান দরজা দিয়ে বেরিয়ে গেছে ঋষি সুনাকের গাড়ি। তিনি নিজ দল কনজারভেটিভ পার্টি থেকেও পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ব্রটিশ জনগণের উদ্দেশ্যে বিদায়ী ভাষণে ঋষি সুনাক বলেন, ‘আমি সত্যিই দুঃখিত। আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজ করার চেষ্টা করেছি। কিন্তু আপনারা একটি পরিষ্কার বার্তা দিয়েছেন, আর সেটি হচ্ছেযুক্তরাজ্যের সরকার অবশ্যই পরিবর্তন হওয়া জরুরি। আমি নির্বাচনের সকল পরাজয় নিজের কাঁধে তুলি নিচ্ছি।

বাকিংহাম প্যালেসে দেওয়া বিদায়ী ভাষণে ঋষি সুনাক কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকেও পদত্যাগ করবেন বলে জানান। তিনি বলেন, ‘শিগগিরই পার্টি থেকেও আমি পদত্যাগ করব।

আজকের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এখন পর্যন্ত ৬৪৭ আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে লেবার পার্টি জয় পেয়েছে ৪১২ আসনে। ব্রিটেনে সরকার গঠন করতে ৩২৬ আসন প্রয়োজন হয়।

অন্যদিকে কনজারভেটিভ পার্টি জয় পেয়েছে মাত্র ১২০ আসনে। আর লিবারেল ডেমোক্র্যাটসরা পেয়েছে ৭১ আসনে জয়। ছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৯টি, এসএফ ৭টি অন্যান্য দল ২৮টি আসনে জয় পেয়েছে। বাকি তিনটি আসনে এখনও ফল প্রকাশ করা হয়নি।

এদিকে ঋষি সুনাকের পদত্যাগের পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হওয়ার জন্য রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়