রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

শিক্ষা ডেস্ক

প্রকাশিত: ১২:২৮, ৩০ জুন ২০২৪

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

ছবি: ইন্টারনেট

আজ রোববার (৩০শে জুন) শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি সমমান পরীক্ষা। প্রকাশিত সময়সূচি অনুযায়ী, প্রথমদিনে সাধারণ শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত হবে বাংলা প্রথমপত্রের পরীক্ষা। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় কোরআন মাজিদ বিষয় এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসির (বিএম/বিএমটি) বাংলা- বিষয়ের পরীক্ষা।

বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড মাদরাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্র লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান হাজার ৪৬৩টি।

তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট অঞ্চলের চারটি জেলার পরীক্ষা জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। এসব জেলায় আগামী জুলাই থেকে পূর্বঘোষিত সময়সূচি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে স্থগিত পরীক্ষাগুলোর সময়সূচি পরবর্তীতে করবে স্ব স্ব বোর্ডপ্রকাশ।

এদিকে, গত কয়েক বছরের মতো এবারও এইচএসসি পরীক্ষা ২০২৪ সালের পুনর্বিনাস করা পাঠ্যসূচি (সিলেবাস) অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়