শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, কার্তিক ৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে মিড-ডে মিল

শিক্ষা ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৬, ২৫ জুন ২০২৪

প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে মিড-ডে মিল

ছবি: ইন্টারনেট

প্রাথমিকে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমানোর লক্ষ্যে দুই বছর পর আবারও মিড-ডে মিল চালু করতে যাচ্ছে সরকার। এবার আরও বড় পরিসরে, ১৫০টি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ে চালু হতে যাচ্ছে স্কুল ফিডিং কর্মসূচি। আগামী আগস্ট মাসের শুরু থেকেই প্রকল্পটি চালুর পরিকল্পনা আছে বলে জানা গেছে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্রে।

মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা থেকে জানা গেছে, প্রাথমিকভাবে দেশের দারিদ্র্যপ্রবণ এলাকার ১৯ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৭ লাখ শিক্ষার্থীর জন্য তিন বছর মেয়াদে প্রকল্প চালু হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় হাজার ৭০০ কোটি টাকা। প্রাক্কলিত ব্যয়ের মধ্যে হাজার ১৮১ কোটি টাকা ব্যয় হবে খাদ্য সংগ্রহ খাতে। আর বাকি অর্থ ব্যয় হবে ঠিকাদার, পরিবহন, সার্ভিস চার্জ, খাদ্য বিতরণ প্যাকেজিং খাতে। প্রকল্পটি সফল হলে সারাদেশের স্কুলগুলোতেই এই মিড-ডে মিল চালু করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা বলেন, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নিজে তার বাজেট বক্তৃতায় স্কুল ফিডিং কর্মসূচির কথা বলেছেন। শিক্ষার্থীদের মিড-ডে মিল সরকারের অগ্রাধিকার তালিকায় থাকায় প্রকল্পটি দ্রুত অনুমোদন পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে পরিকল্পনা কমিশনও ইঙ্গিত দিয়েছে।

এদিকে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ জানিয়েছেন, চলতি বছরের শেষের দিকে শুরু হতে যাওয়া নতুন এই কর্মসূচিতে সরকার শুধু ফর্টিফায়েড বিস্কুটই নয়, মৌসুমি ফল, কলা, ডিম রুটিও সরবরাহ করবে। ছাড়া জুলাই মাসে কক্সবাজার বান্দরবান জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রায় লাখ ২০ হাজার শিক্ষার্থীর জন্য সমান্তরাল আরেকটি স্কুল ফিডিং কর্মসূচি চালু করা হবে।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের ২০১৮ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, মিড-ডে মিল কর্মসূচির ফলে বিদ্যালয়ে ভর্তির হার দশমিক শতাংশ বেড়েছে এবং বিদ্যালয় থেকে ঝরে পড়ার হার দশমিক শতাংশ হ্রাস পেয়েছে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়