বুধবার ২৩ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বাংলাদেশে কাল থেকে কেনা যাবে রয়্যাল এনফিল্ড

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১৪:৩০, ২১ অক্টোবর ২০২৪

বাংলাদেশে কাল থেকে কেনা যাবে রয়্যাল এনফিল্ড

ছবি সংগৃহীত

অবশেষে দেশের বাজারে লঞ্চ হলো রয়্যাল এনফিল্ড। আজ সোমবার (২১ অক্টোবর) ইফাদ মোটরস চারটি ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল উন্মোচন করেছে। মডেল চারটি হলো হান্টার, ক্লাসিক, বুলেট মিটিওর।

মোটরসাইকেলগুলো দাম রাখা হয়েছে . লাখ থেকে .৩৫ লাখ টাকার মধ্যে। 

হান্টার ৩৫০-এর মূল্য শুরু হয়েছে . লাখ টাকা থেকে। তবে রঙের ভিন্নতার ওপর ভিত্তি করে দাম বাড়তে পারে। 

ক্লাসিক ৩৫০-এর দাম শুরু হয়েছে .০৫ লাখ টাকা থেকে, আর বুলেট ৩৫০-এর মূল্য শুরু হয়েছে .১০ লাখ টাকা থেকে। 

হাইওয়ে রাইডারদের প্রিয় মিটিওর ৩৫০-এর দাম শুরু হয়েছে .৩৫ লাখ টাকা থেকে। 

আগামীকাল মঙ্গলবার সকাল থেকে শুরু হবে মোটরসাইকেলগুলোর প্রি-বুকিং। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৪৫ দিন পর মোটরসাইকেল ডেলিভারি শুরু করবে কোম্পানিটি।

এর আগে জানা যায়, এই চারটি মডেলে থাকবে উন্নত ফুয়েল ইনজেকশন সিস্টেম এবং পরিমার্জিত সিঙ্গেল-সিলিন্ডার 'জে' (J) সিরিজের ইঞ্জিন।  এছাড়া রং ব্রেকিং সিস্টেমের ওপর ভিত্তি করে আলাদা ভেরিয়েন্টও থাকবে।

কুমিল্লার চৌদ্দগ্রামে মোটরসাইকেল উৎপাদন কারখানা তৈরি করেছে ইফাদ মোটরস।

দীর্ঘ দুই দশক ইঞ্জিন সক্ষমতার ওপর বিধিনিষেধ আরোপ করে রাখার পর ২০২৩ সালে বাংলাদেশ সরকার স্থানীয়ভাবে উৎপাদিত ৩৭৫ সিসি পর্যন্ত ইঞ্জিন সক্ষমতার মোটরসাইকেলের অনুমোদন দেয়।

বাজাজ মোটরসাইকেলের প্রস্তুতকারক পরিবেশক উত্তরা মোটরস গত বছরের নভেম্বরে প্রথম উচ্চ ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল বাজাজ এন২৫০ বাজারে নিয়ে আসে। মডেলের মূল্য ছিল প্রায় . লাখ টাকা। চলতি বছরের জুনের শেষ নাগাদ কোম্পানিটি ৭৩০ ইউনিটের বেশি এন২৫০ বিক্রি করেছে।

এরপর হিরো চলতি বছরের শুরুতে ২১০ সিসির কারিজমা এক্সএমআর বাজারে নিয়ে আসে। এর দাম রাখা হয় প্রায় লাখ টাকা। জুনের শেষ নাগাদ মডেলের প্রায় ৭০০ ইউনিট মোটরসাইকেল বিক্রি হয়েছে। অন্যদিকে হোন্ডা সম্প্রতি ১৮০ সিসির হর্নেট বাজারে নিয়ে এসেছে, যার দাম রাখা হয়েছে প্রায় . লাখ টাকা।

এখন রয়্যাল এনফিল্ডের ৩৫০ সিসি ইঞ্জিনের মডেলগুলো ১৬৫ সিসির ওপরের সেগমেন্টে শীর্ষস্থান দখল করবে।

একনজরে রয়্যাল এনফিল্ড

রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল উৎপাদনের যাত্রা শুরু ১২৩ বছর আগে, ইংল্যান্ডে। মূলত সামরিক ব্যবহারের জন্য মোটরসাইকেলটির উৎপাদন শুরু হয়। এটি এখনো চালু থাকা বিশ্বের প্রাচীনতম টু-হুইলার ব্র্যান্ড।

১৯৫০-এর দশকে রয়্যাল এনফিল্ড ভারতের মাদ্রাজ মোটরসের সঙ্গে যৌথভাবে 'এনফিল্ড ইন্ডিয়া' গঠন করে এবং ভারতীয় সেনাবাহিনীর জন্য বুলেট ৩৫০ মোটরসাইকেল সংযোজন শুরু করে। পরের কয়েক দশকে রয়্যাল এনফিল্ড ভারতীয় মোটরসাইক্লিংয়ের প্রতীক হয়ে ওঠে। যুক্তরাজ্যে ১৯৭০ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। 

বর্তমানে রয়্যাল এনফিল্ড ভারতীয় শিল্পগোষ্ঠী আইশার মোটরসের শতভাগ নিয়ন্ত্রণাধীন। ৫০টিরও বেশি দেশে বিক্রি হয় রয়্যাল এনফিল্ড। ২০২৩ সালে কোম্পানিটির বিক্রি রেকর্ড লাখ ইউনিট পেরিয়েছে।

২০২৩ সালে ব্রাজিল, থাইল্যান্ড, কলম্বিয়া আর্জেন্টিনার পর নেপালে পঞ্চম সংযোজন কারখানা প্রতিষ্ঠা করেছে রয়্যাল এনফিল্ড।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়