বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কাল থেকে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে অনলাইনে

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১৮:২০, ৮ সেপ্টেম্বর ২০২৪

কাল থেকে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে অনলাইনে

ছবি সংগৃহীত

আগামীকাল সোমবার (৯ই সেপ্টেম্বর) থেকে ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে জমা দেয়া যাবে আয়কর রিটার্ন। আজ রোববার (৭ই সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কথা জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

এতে বলা হয়, করদাতাবান্ধব, স্বচ্ছ জবাবদিহিতামূলক কর ব্যবস্থাপনা গড়তে জাতীয় রাজস্ব বোর্ড বদ্ধপরিকর। এই লক্ষ্যে আয়কর আইন, ২০২৩ এবং অর্থ আইন, ২০২৪ এর আলোকে ব্যক্তিশ্রেণির করদাতাগণের ২০২৪-২০২৫ কর বছরের অনলাইন রিটার্ন দাখিলের জন্য e-Return System upgradation এর কাজ সম্পন্ন করা হয়েছে। আগামী সোমবার হতে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমটি করদাতাদের জন্য উন্মুক্ত করা হবে।

e-Return System ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতাগণ নিজের রিটার্ন তৈরী, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট গ্রহণ, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) এর মাধ্যমে কর পরিশোধ, রটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ টিআইএন সনদ প্রাপ্তি, পূর্ববর্তী কর বছরের দাখিলকৃত e-Return এর কপি, রিটার্ন দাখিলের প্রমাণ প্রিন্ট/ডাউনলোডের সুবিধা পাবেন।

এই সিস্টেমে রেজিস্ট্রেশন করতে টিআইএন করদাতার নিজ নামে বায়োমেট্রিক ভেরিফাইড মোবাইল নম্বর প্রয়োজন হবে। জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ২০২১ সালে এই সিস্টেম চালু করার পর ২০২১-২০২২ কর বছরে ৬১,৪৯১ জন, ২০২২-২০২৩ কর বছরে ,৪৪,৪৮১ জন ২০২৩-২০২৪ কর বছরে ,২৬,৪৮৭ জন করদাতা e-Return দাখিল করেছেন।

ব্যক্তিশ্রেণির করদাতাগণ আগামী সোমবার হতে জাতীয় রাজস্ব বোর্ডের www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করে ২০২৪-২০২৫ কর বছরের e-Return দাখিল করতে পারবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়