রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কোটা সংস্কারের দাবি

জিরো পয়েন্টের ব্যারিকেড ভাঙল শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৪:২৯, ১৪ জুলাই ২০২৪

জিরো পয়েন্টের ব্যারিকেড ভাঙল শিক্ষার্থীরা

ছবি: ইন্টারনেট

সরকারি চাকরিতে কোটা সংস্কার শিক্ষার্থীদের নামে মামলার প্রতিবাদে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিতে শিক্ষার্থীদের গণপদযাত্রায় গুলিস্তানে জিপিও মোড়ে আগে থেকেই বিপুলসংখ্যক পুলিশ ব্যারিকেড দিয়ে অবস্থান করছিল। তবে আন্দোলনরত শিক্ষার্থীরা এই ব্যারিকেড ভেঙে বঙ্গভবন অভিমুখে এগিয়ে চলছে।

আন্দোলনকারীরা বলছেন, পূর্বঘোষণা অনুযায়ী তারা গণপদযাত্রা করে বঙ্গভবন অভিমুখে যাবেন। দাবির বিষয়ে তারা রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবেন।

রোববার (১৪ জুলাই) দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকেবৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনব্যানারে এই গণপদযাত্রা শুরু হয়। গণপদযাত্রার জন্য বেলা ১১টার আগে থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে বড় কিছু মিছিলও আসে।

গণপদযাত্রার উদ্দেশ্যে বিপুলসংখ্যক শিক্ষার্থীর মিছিল শুরু হয় দুপুর ১২টা মিনিটে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে শাহবাগ, মৎস্য ভবন হয়ে শিক্ষা অধিকার চত্বরে গিয়ে পুলিশি ব্যারিকেডের মুখে পড়ে। পরে তারা ব্যারিকেড ভেঙে অগ্রসর হয়।

এসময় শিক্ষার্থীরা, ‍‍`কোটা না মেধা, মেধা মেধা, দিয়েছিতো রক্ত, আরও দেব রক্ত, আমাদের সংগ্রাম, চলছে চলবে দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক‍‍` সহ ইত্যাদি স্লোগান দেন।

গত শনিবার (১৩ জুলাই) আন্দোলনের নেতৃবৃন্দ ঘোষণা দেন, বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে গণপদযাত্রা শুরু হবে। এই পদযাত্রা রাষ্ট্রপতির কার্যালয়ে গিয়ে সেখানে স্মারকলিপি প্রদান করা হবে। গণপদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সাত কলেজ, শেরে বাংলা কলেজসহ ঢাকার সব প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে বলে জানান নেতৃবৃন্দ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়