রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কোটা বাতিলের দাবিতে শাহবাগ অবরোধ শিক্ষার্থীদের

নগর প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫২, ৪ জুলাই ২০২৪

কোটা বাতিলের দাবিতে শাহবাগ অবরোধ শিক্ষার্থীদের

ছবি: ইন্টারনেট

প্রথম দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিল করে ২০১৮ সালে দেওয়া প্রজ্ঞাপন পুনর্বহাল সব ধরনের চাকরিতে কোটা সংস্কারের দাবিতে তৃতীয় দিনের মতো শাহবাগ মোড় অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ( জুলাই) দুপুর সোয়া ১২টায় শাহবাগ অবরোধ করেন শিক্ষার্থীরা।

এর আগে বেলা ১১টায় শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। তবে বিভিন্ন হল থেকে জমায়েতের উদ্দেশে বের হতে গেলে ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা দেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। মাস্টারদা সূর্যসেন হলে তালা লাগানোর অভিযোগও করেন তারা।

এদিন প্রতিটি হল থেকে মিছিল নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা গ্রন্থাগারের সামনে সমবেত হন। এরপর সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে যান তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ব্যানারে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এদিন মিছিল অবরোধের সময় শিক্ষার্থীরাকোটা না মেধা, মেধা মেধা’; আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’; ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাকইত্যাদি স্লোগান দেন।

এর আগে বুধবার ( জুলাই) বিকেল পৌনে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে আসেন শিক্ষার্থীরা। এরপর শাহবাগ মোড় অবরোধ করেন।

একই দাবিতে মঙ্গলবারও ( জুলাই) বিকেল পৌনে ৪টায় শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এবার দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করছেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, প্রথম দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়